আজও জ্বলে সন্ধ্যা দ্বিপের শিখা,
ভাঙা উঠোনের একধারে তুলসী মঞ্চে,
ভেঙে পড়া বাড়ী ঐতিহ্যের ধারক,
স্মৃতি আঁকরে থাকেন আশি বছরের বৃদ্ধা,
কেন? কার জন্যে তাঁর এই কৃচ্ছ সাধন?
অবান্তর   এ প্রশ্ন ।
ভাঙা ইট কাঠের মধ্যে খুজে বেরান
অতীতের  টুকরো স্মৃতি
কি সুখ জরিয়ে আছে এ মায়া বন্ধনে
তা কি কেউ জানে?
উঠোন ভাঙা তাতে কি উদার আকাশ খোলা বাতাস,
মরা গাহের ডালে বাঁধা বাবুই বাসা,
নাম না জানা বনোফুলের ঝোপ
ভোরের শিশিরে ভেজা দূর্বা ,
পূজার পবিত্র উপকরন,
বয়ে যাওয়া স্রোতোস্বিনী,
নাইছে তরী মাঝি ভাই,
তার জীবন তরী এসেছে পাড়ের কাছে ,
আর কি এবার তো নামতে হবে
স্মৃতির বাঁধন কাটতে হবে,
ভাঙা বাড়ী  ভরে যাবে আগাছা আর জঙ্গলে।
জ্বলবেনা আর সন্ধ্যা দ্বীপের শিখা ,
ঐতিহ্যের  মঙ্গল কামনায়।।